উখিয়ায় হেলপ কক্সবাজার’র উদ্যোগে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক •

উখিয়ায় ব্রাকের সহযোগিতায় জালিয়াপালং ইউনিয়নে (হিউম্যানিটারিয়ান রেসপন্স ফর হোস্ট কমিউনিটি) নিয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘হেলপ কক্সবাজার’র এর কার্যক্রম চলমান রয়েছে।

এরই ধারাবাহিকতায় ধর্মীয় নেতা, সাংবাদিক ও স্কুল শিক্ষকদের নিয়ে উগ্রবাদ ও সহিংসতা বিষয়ক আলোচনা ও প্রশিক্ষণ করা হয়েছে।

২৪ অক্টোবর (শনিবার) সকাল ১১টায় জালিয়া পালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে প্রজেক্ট অফিসার জিল্লুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

প্রকল্পের ফিল্ড অফিসার তাজনোভা রিয়ার উপস্থাপনায় উগ্রবাদ ও সহিংসতা নিরসনে বিষদ আলোচনা করেন প্রজেক্ট অফিসার জিল্লুর রহমান।

এসময় তিনি বলেন, সমাজে ধর্মীয়, রাজনৈতিক, অর্থনৈতিক অবকাঠামোতে উগ্রবাদী মানুষের কারণে ধ্বংস হতে পারে অনেক সমাজ ও পরিবার। সহিংসতার পিছনে মূল কারণ হচ্ছে উগ্রবাদী হয়ে সমাজে নিজেকে বীরত্ব প্রদর্শিত করা। নিজেকে জাহির করতে গিয়ে দেশের অপরাধ প্রবণতা বৃদ্ধি পায় এ ধরণের সমস্যা গুলো সমাজে আমাদের একটু নজর দিতে হবে। যাতে দেশের প্রতিটি সমাজে সুশৃঙ্খলভাবে পরিবার পরিজন নিয়ে সুখে বসবাস করতে পারে সেই লক্ষে আমাদের আজকের এই আয়োজন।

এসময় জালিয়াপালং সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক,আবু তাহের, জালিয়াপালং মডেল কেজি স্কুলের সিনিয়র শিক্ষক আবদুল গফুর, পূর্ব পাইন্যাশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সৈয়দ আহম্মদ, জালিয়াপালং প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবদুর রহমান, লম্বরিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শামশুল আলম, পাইন্যাশিয়া জামে মসজিদের ইমাম মোহাম্মদ হোসন, জালিয়াপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুসরাত জাহান মুন্নি, ছামিরা এনাম প্রমুখ।

এ ছাড়া সাংবাদিকদের মধ্যে দৈনিক সৈকত পত্রিকার উখিয়া প্রতিনিধি ও ডিবিডি নিউজের সম্পাদক জসিম আজাদ, দৈনিক আজকের কক্সবাজার পত্রিকার স্টাফ রিপোর্টার ও কক্সটিভির বার্তা প্রধান শফিউল শাহীন, জাতীয় দৈনিক সকালের সময় ও কক্সবাজার প্রতিদিনের উখিয়া প্রতিনিধি মোঃ ফেরদৌস ওয়াহিদ প্রমুখ উপস্থিত ছিলেন।